নাগরিক সেবাঃ
ক্র নং |
সেবার নাম |
সেবা প্রদানের সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তি স্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে ) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবী, রুম নম্বর, জেলা/উপজেলার কোড অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল) |
উর্ধ্বতন কর্মকর্তার পদবী, রুম নম্বর, জেলা/উপজেলার কোড অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল) |
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
8 |
1 |
পানির উৎস স্থাপনের মাধ্যমে পানি সরবরাহ |
অর্থ বছর |
সেবা গ্রহণকারীর আবেদনপত্র |
প্রাপ্তি স্থান: ওয়েবসাইট/অধিদপ্তরীয় সংশ্লিষ্ট উপজেলা কার্যালয় |
অগভীর নলকুপ (6নং পাম্পযুক্ত)= 1500.00 গভীর নলকুপ (6নং পাম্পযুক্ত) = 7000.00 অগভীর তারা নলকুপ= 2500.00 অগভীর মোডিফাBড নলকূপ= 2500.00 রিংওয়েল/ডাগ ওয়েল = 3500.00 গভীর তারা নলকুপ= 7000.00 রেBন ওয়াটার হার্ভেষ্টিং সিষ্টেম = 1500.00 পিএসএফ= 4500.00 এসএসটি/ভিএসএসটি= 2500.00 পরিশোধ পদ্ধতি ব্যাংক ড্রাফট/পে-অর্ডার/চালানের মাধ্যমে
|
সংশ্লিষ্ট উপজেলার সহকারী/উপ-সহকারী প্রকৌশলী
|
সংশ্লিষ্ট জেলার নির্বাহী প্রকৌশলী 0531-63324 |
2 |
পাইপ লাইনের মাধ্যমে পানি সরবরাহ |
03 (তিন) মাস |
পাইপলাইন স্থাপনের পর সেবা গ্রহণ করতে ইচ্ছুক নাগরিক কর্তৃক সংশ্লিষ্ট পৌরসভা/উপজেলা পরিষদ/ ইউনিয়ন পরিষদ/পরিচালনা কমিটির নিকট গৃহ সংযোগের জন্য আবেদন দাখিল। |
প্রাপ্তি স্থান: সংশ্লিষ্ট পৌরসভা/উপজেলা/ইউনিয়ন পরিষদ/ পরিচালনা কমিটি |
গৃহ সংযোগের জন্য সংশ্লিষ্ট পৌরসভা/উপজেলা পরিষদ/ইউনিয়ন পরিষদ/পরিচালনা কমিটি কর্তৃক নির্ধারিত ফি প্রদান। |
|
সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক |
3 |
স্যানিটেশন সেবা |
অর্থ বৎসর |
সুনির্দিষ্ট প্রকল্পে সংস্থাপন থাকা সাপেক্ষে হতদরিদ্র জনগোষ্ঠী কর্তৃক ল্যাট্রিন স্থাপনের আবেদন ইউনিয়ন/উপজেলা ওয়াটসান কমিটির নিকট দাখিল। ওয়াটসান কমিটি কর্তৃক সরকারি বরাদ্দ মোতাবেক তালিকা অনুমোদন। সংশ্লিষ্ট জেলার নির্বাহী প্রকৌশলী কর্তৃক অনুমোদিত তালিকা অনুযায়ী স্যানিটারী ল্যাট্রিন স্থাপন।
|
সেবা গ্রহণকারীর আবেদনপত্র
প্রাপ্তিস্থানঃ সংশ্লিষ্ট উপজেলা/ইউনিয়ন পরিষদ |
সরকার কর্তৃক নির্ধারিত মূল্য |
সংশ্লিষ্ট জেলায় নির্বাহী প্রকৌশলী 0531-63324
সংশ্লিষ্ট উপজেলার সহকারী/উপ-সহকারী প্রকৌশলী
|
সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক |
4 |
পানির গুণগতমান পরীক্ষা |
10 (দশ) কর্মদিবস |
|
জঃস্বাঃপ্রঃঅঃ এর আঞ্চলিক পরীক্ষাগার |
সরকার কর্তৃক নির্ধারিত মূল্য |
সংশ্লিষ্ট আঞ্চলিক পরীক্ষাগারে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা |
তঃপ্রঃ, পানির গুনাগত মান পরিবীক্ষন ও পর্যবেক্ষণ সার্কেল, মহাখালী, ঢাকা। |
5 |
পানি সরবরাহ ও স্যানিটেশন সংক্রান্ত তথ্যসেবা |
07 (সাত) কর্মদিবস |
|
প্রাপ্তি স্থান: প্রধান/বিভাগীয়/জেলার কার্যালয় ওয়েব সাইট |
সরকার কর্তৃক নির্ধারিত মূল্য |
সংশ্লিষ্ট কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা |
সংশ্লিষ্ট কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার উধ্বর্তন কর্মকর্তা |
6 |
ক্রয় সংক্রান্ত তথ্য সেবা |
07 (সাত) কর্মদিবস |
· ক্রয় সংক্রান্ত তথ্য চাইলে সংশ্লিষ্ট জেলার নির্বাহী প্রকৌশলী কর্তৃক তা প্রদান । |
সংশ্লিষ্ট নির্বাহী প্রকৌশলীর কার্যালয় |
বিনামূল্যে |
সংশ্লিষ্ট জেলার নির্বাহী প্রকৌশলীর কার্যালয় |
তঃপ্রঃ, রংপুর সার্কেল 0521-162603 |
7 |
প্রাকৃতিক দুর্যোগ ও দুর্যোগ পরবর্তীকালীন সেবা |
তাৎক্ষনিক |
পরবর্তীকালীন সময়ে সংশ্লিষ্ট বিভাগীয়/জেলা/উপজেলা পর্যায়ের দ্বায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কর্তৃক তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির বিবরণ ও করণীয় বিষয়ে প্রধান কার্যালয়ের ভান্ডার সার্কেলকে অবহিতকরণ।
|
সংশ্লিষ্ট বিভাগীয়/জেলা/উপজেলা কার্যালয় |
বিনামূল্যে |
তত্ত্বাবধায়ক প্রকৌশলী, (ভান্ডার সার্কেল)
সংশ্লিষ্ট নির্বাহী প্রকৌশলী |
অতিরিক্ত প্রধান প্রকৌশলী (পরিকল্পনা সার্কেল) জঃস্বাঃপ্রঃঅঃ, ঢাকা। |
দাপ্তরিক সেবাঃ
ক্র নং |
সেবার নাম |
সেবা প্রদানের সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তি স্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে ) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবী, রুম নম্বর, জেলা/উপজেলার কোড অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল) |
উর্ধ্বতন কর্মকর্তার পদবী, রুম নম্বর, জেলা/উপজেলার কোড অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল) |
1 |
কারিগরী সহায়তা |
15 (পনের) কর্মদিবস |
দাপ্তরিক অনুরোধপত্র |
দাপ্তরিক অনুরোধপত্র |
বিনামূল্যে |
|
তঃপ্রঃ, রংপুর সার্কেল 0521-162603 |
2 |
Deposit Work বিষয়ে সহায়তা |
প্রতিষ্ঠান কর্তৃক নির্ধারিত সময়সীমা |
|
অনুরোধপত্র |
সরকার নির্ধারিত হারে অধিদপ্তরকে ফি প্রদান |
|
প্রধান প্রকৌশলী |
3 |
প্রশিক্ষক/বহি শিক্ষক |
07 (সাত) কর্মদিবস |
|
অনুরোধজ্ঞাপন পত্র |
সরকার নির্ধারিত হারে অধিদপ্তরকে ফি প্রদান |
|
প্রকৌশলী স্ব স্ব কর্মকর্তার উদ্ধর্তন কর্তৃপক্ষ |
4 |
ওয়েবসাইট সংক্রান্ত সেবা |
চলমান প্রক্রিয়া |
ওয়েবসাইট |
ওয়েবসাইট |
বিনামূল্যে |
|
তঃপ্রঃ, পরিকল্পনা সার্কেল, জঃস্বাঃপ্রঃঅঃ, ঢাকা। |
5 |
লাগসই প্রযুক্তি অনুসন্ধান,গবেষণা ও উন্নয়ন |
চলমান প্রক্রিয়া |
স্বল্প ব্যয়ে লাগসই প্রযুক্তি অনুসন্ধান,গবেষণাদ ও উন্নয়ন কার্যক্রম সম্পাদনের জন্য নির্বাহী প্রকৌশলী (R&D Division) কর্তৃক কার্যক্রম গ্রহন । |
নির্বাহী প্রকৌশলী R&D Division- এর কার্যালয় |
বিনামূল্যে |
নির্বাহী প্রকৌশলী (R&D Division) |
তঃপ্রঃ, গ্রাউন্ড ওয়াটার সার্কেল, জঃস্বাঃপ্রঃঅঃ, ঢাকা। |
অভ্যন্তরীণ সেবাঃ
ক্র নং |
সেবার নাম |
সেবা প্রদানের সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তি স্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে ) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবী, রুম নম্বর, জেলা/উপজেলার কোড অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল) |
উর্ধ্বতন কর্মকর্তার পদবী, রুম নম্বর, জেলা/উপজেলার কোড অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল) |
01 |
অর্জিত ছুটি/অর্জিত ছুটি (বহিঃ বাংলাদেশ)/ছুটি মঞ্জুরি সংক্রান্ত যাবতীয় কার্যবলী |
গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে 5 কর্মদিবস গেজেটেড কর্মকর্তাদের ক্ষেত্রে 7 কর্মদিবস |
|
(বাংলাদেশ ফরম নং-২৩৯৫) প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা কর্তৃক প্রদত্ত ছুটি প্রাপ্যতার প্রতিবেদন (গেজেটেড কর্মকর্তাদের ক্ষেত্রে), প্রাপ্তিস্থান: হিসাব রক্ষণ কর্মকর্তার কার্যালয়।
হিসাব রক্ষণ কর্মকর্তা, স্হানীয় সরকার বিভাগ কর্তৃক প্রদত্ত ছুটি প্রাপ্যতার প্রত্যয়নপত্র (নন গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে), প্রাপ্তিস্থান: হিসাব রক্ষণ কর্মকর্তার কার্যালয়। |
বিনামূল্যে |
|
প্রধান প্রকৌশলীর কার্যালয় কর্তৃক মনোনীত ব্যক্তি
সহকারী প্রধান প্রকৌশলী
কর্মকর্তা ও কর্মচারীদের নিজ নিজ উর্দ্ধতন কর্মকর্তা।
|
02 |
শ্রান্তি বিনোদন ছুটি |
গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে 5 কর্মদিবস গেজেটেড কর্মকর্তাদের ক্ষেত্রে 7 কর্মদিবস |
|
(বাংলাদেশ ফরম নং-২৩৯৫) প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা কর্তৃক প্রদত্ত ছুটি প্রাপ্যতার প্রতিবেদন (গেজেটেড কর্মকর্তাদের ক্ষেত্রে), প্রাপ্তিস্থান: হিসাব রক্ষণ কর্মকর্তার কার্যালয়।
কর্মকর্তা, স্হানীয় সরকার বিভাগ কর্তৃক প্রদত্ত ছুটি প্রাপ্যতার প্রত্যয়নপত্র (নন গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে), প্রাপ্তিস্থান: হিসাব রক্ষণ কর্মকর্তার কার্যালয়।
|
বিনামূল্যে |
|
প্রধান প্রকৌশলীর কার্যালয় কর্তৃক মনোনীত কর্মকর্তা
|
03 |
সাধারণ ভবিষ্য তহবিল হতে অগ্রিম মঞ্জুরি |
গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে 5 কর্মদিবস গেজেটেড কর্মকর্তাদের ক্ষেত্রে 7 কর্মদিবস |
|
|
বিনামূল্যে |
প্রধান প্রকৌশলীর কার্যালয় কর্তৃক মনোনীত কর্মকর্তা
|
প্রধান প্রকৌশলীর কার্যালয় কর্তৃক মনোনীত কর্মকর্তা
|
04 |
চাকরি স্থায়ীকরণ |
গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে 5 কর্মদিবস গেজেটেড কর্মকর্তাদের ক্ষেত্রে 7 কর্মদিবস |
|
- |
বিনামূল্যে |
স্থানীয় সরকার মন্ত্রণালয় |
স্থানীয় সরকার মন্ত্রণালয় |
05 |
কর্মচারীদের পোশাক/জুতা/ছাতা ইত্যাদি প্রদান করা |
১৫ (পনের) কর্মদিবস |
দরপত্র আহবানের মাধ্যমে |
|
বিনামূল্যে |
প্রধান প্রকৌশলীর কার্যালয় কর্তৃক মনোনীত কর্মকর্তা
|
প্রধান প্রকৌশলীর কার্যালয় কর্তৃক মনোনীত কর্মকর্তা
|
৩) আপনার কাছে আমাদের প্রত্যাশা
ক্রমিক |
প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১ |
স্বয়ংসম্পূর্ণ আবেদন জমা প্রদান |
২ |
যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিস পরিশোধ করা |
৩ |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা |
৪) অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্রমিক |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে |
|
|
তিন মাস |
২ |
অভিযোগ নিষ্পত্তির দ্বায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
|
|
এক মাস |
৩ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
|
|
তিন মাস |